ইয়াসিরের ঘূর্ণিতে ২১৯ রানেই শেষ ইংল্যান্ড, পাকিস্তানের বড় লিড

80

খেলাধুলা ডেস্ক:
বিপদ যে হবে, ম্যাচের দ্বিতীয় দিনেই ব্যাটিংয়ে নেমে টের পেয়েছিল ইংল্যান্ড। ওল্ড ট্রাফোর্ড টেস্টে প্রথম ইনিংসে পাকিস্তানের সংগ্রহ ৩২৬ রান। কিন্তু জবাব দিতে নেমে মাত্র ১২ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসে স্বাগতিক ইংল্যান্ড। তবে অলি পোপের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৪ উইকেটে ৯২ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করে ইংলিশরা। সেই পোপ যতক্ষণ পর্যন্ত ছিলেন, স্বাগতিকরা মোটামুটি স্বস্তিতে ছিল। জস বাটলারকে নিয়ে পঞ্চম উইকেটে ৬৫ রান যোগ করেন তিনি। একটা সময় ৪ উইকেটেই ১২৭ রান ছিল ইংল্যান্ডের।
তবে হাফসেঞ্চুরির পর বেশিদূর এগোতে পারেননি পোপ, নাসিম শাহের বলে গালিতে ধরা পড়েন তিনি। ৬২ রান করে পোপ ফেরার পর শুরু হয় ইয়াসির শাহর ঘূর্ণি। দারুণ খেলতে থাকা জস বাটলারকে (৩৮) বোল্ড করেন পাকিস্তানি লেগ স্পিনার। ডম বেসকে স্লিপে আসাদ শফিকের দুর্দান্ত ক্যাচ বানান ১ রানে। এরপর ক্রিস ওকসও (১৯) বোল্ড। ইয়াসিরের এমন সাফল্য দেখে আরেক লেগ স্পিনার শাদাব খানকেও আক্রমণে নিয়ে আসেন পাকিস্তান দলপতি আজহার আলী। বাকি কাজটা সেরেছেন এই শাদাবই। জোফরা আর্চার (১৬) আর জেমস অ্যান্ডারসনকে (৭) তুলে নিয়ে ইংল্যান্ডকে ২১৯ রানে আটকে দেন এই লেগি। ইয়াসির শাহ ৬৬ রানে নিয়েছেন ৪টি উইকেট। শাদাব মাত্র ৩.৩ ওভার বল করে ১৩ রানে নেন ২ উইকেট। ২ উইকেট পেয়েছেন পেসার মোহাম্মদ আব্বাসও।
এদিকে প্রথম ইনিংসে ১০৭ রানের বড় লিড নিয়ে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমেছে পাকিস্তান। শুরুতেই অবশ্য ধাক্কা খেয়েছে সফরকারীরা। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান শান মাসুদকে শূন্য রানে ফিরিয়েছেন স্টুয়ার্ট ব্রড। এই রিপোর্ট লেখা পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ৩ উইকেটে ৫২ রান। আজহার আলী ১৭ ও আসাদ শফিক ২ রানে ক্রিজে আছেন। দ্বিতীয ইনিংসে পাকিস্তান ১৫৯ রানে এগিয়ে আছে।