ইংরেজি সাহিত্যে শেকসপিয়ার চিরকালীন ও চিরসবুজ

295

চুয়াডাঙ্গা সরকারি কলেজে শেকসপিয়ার সপ্তাহের উদ্বোধনকালে বক্তারা
মেহেরাব্বিন সানভী:
চুয়াডাঙ্গা সরকারি কলেজের ইংরেজি বিভাগের উদ্যোগে শেকসপিয়র সপ্তাহ-২০২০-এর উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টায় কলেজের ইংরেজি বিভাগের সেমিনার হলে আনুষ্ঠানিকভাবে জগদ্বিখ্যাত ইংরেজ কবি ও নাট্যকার, ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক উইলিয়াম শেকসপিয়ারকে নিয়ে এ ভিন্নধর্মী আয়োজনের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে এ সপ্তাহের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান।
ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক খোন্দকার রোকনুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. এ কে এম সাইফুর রশীদ, শিক্ষক পরিষদের সম্পাদক সহযোগী অধ্যাপক সফিকুল ইসলাম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আজিম উদ্দীন, প্রভাষক আব্দুর রতন ও প্রভাষক মাহমুদুল হাসান।
অনুষ্ঠানে বক্তারা বলেন, উইলিয়াম শেকসপিয়ার ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক এবং বিশ্বের একজন অগ্রণী নাট্যকার। তিনি যখন লিখছিলেন, তখন ইংল্যান্ডের জনসংখ্যা ছিল খুবই কম। কিন্তু আজ পৃথিবীর অগণিত লোক তাঁর লেখা পড়ছেন। তিনি অনেকগুলো নাটক ছাড়াও লিখেছেন সনেট, দীর্ঘ আখ্যানকবিতা ও উপন্যাস। এ ক্ষেত্রে হ্যামলেট, ম্যাকবেথ, কিং লিয়ার, জুলিয়াস সিজার প্রভৃতি নাটকের কথা উল্লেখ্য। বস্তুত, তাঁর রচনা গভীর, তাৎপর্যপূর্ণ ও আসাধারণ শৈল্পিক এবং এ কারণে তা চিরকালীন ও চিরসবুজ। এ সময় বক্তারা আরও বলেন, ইংরেজি সাহিত্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত এ সাহিত্যিককে নিয়ে এমন ভিন্নধর্মী আয়োজন সত্যিই প্রশংসনীয়। শিক্ষার্থীদের জন্য এ উদ্যোগ অসাধারণ কার্যকর। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সৌম্যজিতা শ্রুতি ও তুষার।
উল্লেখ্য, ইংরেজি সাহিত্যের কালজয়ী সাহিত্যিক উইলিয়াম শেকসপিয়ার। তাঁকে নিয়ে শেকসপিয়ার সপ্তাহ পালনের এ ব্যতিক্রমধর্মী আয়োজনের উদ্যোগ নেন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক খোন্দকার রোকনুজ্জামান। চুয়াডাঙ্গা সরকারি কলেজে ১৮ থেকে ২৩ জানুয়ারি চলবে এ সপ্তাহ। শেকসপিয়র সপ্তাহ উপলক্ষে ইংরেজি বিভাগের উদ্যোগে নেওয়া হবে শেকসপিয়ারের নাটকের ওপর বিশেষ ক্লাস। প্রতিদিন ইংরেজি সেমিনার হলে বেলা ১১টায় প্রজেক্টরে দেখানো হবে শেকসপিয়ার বিখ্যাত ৬টি সিনেমাসহ নাটক।