আলমডাঙ্গার প্রধান জিকে ক্যানেল দখলকারীদের উচ্ছেদ অভিযান বন্ধের দাবিতে মানববন্ধন ও স্বারকলিপি প্রদান

44

আলমডাঙ্গা অফিস:
জিকে সেচ প্রকল্পের প্রধান খালের (কুমার নদ) দুপাড় দখল করে গড়ে উঠা বসতবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান উচ্ছেদ অভিযান বন্ধের দাবিতে আলমডাঙ্গায় মানববন্ধন কর্মসূচি পালন শেষে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করা হয়েছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে আলমডাঙ্গা শহরের হাইরোডে মানববন্ধন শেষে এ স্মারকলিপি প্রদান করা হয়।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, আলমডাঙ্গায় জিকে প্রজেক্টের প্রধান খালের (কুমার নদ) পাড়ে বাস্তুভিটা নির্মাণ করে বসবাস করে আসছে প্রায় ২ শ ছিন্নমূল পরিবার। প্রায় ৩০-৪০ বছর আগে তাঁরা বিভিন্ন এলাকা থেকে উদ্বাস্তুর মতো এখানে এসে বসবাস শুরু করেন। বর্তমানে মা-বাবা, স্ত্রী-সন্তান নিয়ে কোনো রকমে মাথা গোজার মতো সংস্থান হয়েছে তাঁদের। কুমার নদের তীরে পড়ে থাকা জমিতে তিলে তিলে নির্মাণ করেছেন মাথা গুজে থাকার মতো আশ্রয়। অনেকে আবার ওয়াবদা কর্তৃপক্ষের নিকট থেকে লিজ গ্রহণ করেছেন। সম্প্রতি জিকে প্রকল্পের প্রধান খালের জমি দখল করে গড়ে তোলা স্থাপনা উচ্ছেদের নোটিস প্রদান করা হয়েছে। তাঁদেরকে উচ্ছেদ করা হলে ভূমিহীন ও সহায় সম্বলহীন তাঁরা কোথায় গিয়ে দাঁড়াবেন, এমন মানবিক আর্তি প্রকাশ করে তাঁরা উচ্ছেদ অভিযান বন্ধের জন্য জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন।
জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের নিকট এ স্মারকলিপি প্রদানের পূর্বে তাঁরা আলমডাঙ্গা হাইরোডে মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক, কাউন্সিলর জহুরুল ইসলাম স্বপন, উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শাহীন রেজা, যুবলীগের নেতা সাইফুর রহমান পিণ্টু, আশরাফুল হক পিণ্টু, আওয়ামী লীগের নেতা জাহাঙ্গীর আলম, খন্দকার মজিবুল ইসলাম প্রমুখ। জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান সালমুন আহমেদ ডন, আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান প্রমুখ।