আর্চারিতে স্বর্ণ জিতল চুয়াডাঙ্গার মেয়ে ইতি খাতুন

139

এসএ গেমসে অনন্য উচ্চতায় বাংলাদেশের লাল সবুজের পতাকা
ক্রীড়া প্রতিবেদক:
নেপালে বাংলাদেশি ক্রীড়াবিদরা গতকাল সকালটা শুরু করেছিলেন তীরন্দাজদের দেওয়া সোনালি হাসিতে; দুপুর নাগাদ তীরন্দাজদের হাসি আরও চওড়া। পোখারায় সকালে রিকার্ভ ইভেন্ট থেকে তিনটি ও দুপুরের পর কম্পাউন্ড থেকে আরও তিনটি স্বর্ণপদক। সাউথ এশিয়ান (এসএ) গেমসে আর্চারি থেকে এক দিনেই ছয়টি স্বর্ণপদক পায় বাংলাদেশ! এর মধ্যে দুটি করে স্বর্ণ জিতেছেন রিকার্ভের রোমান সানা, সোহেল রানা, ইতি খাতুন ও সুস্মিতা বণিক। আজ আরও চারটি ইভেন্টের ফাইনাল; বাংলাদেশের সামনে সুযোগ ১০ ইভেন্টেই স্বর্ণপদক জয়ের। শ্রীলঙ্কা দলকে পাত্তাই দেয়নি লাল-সবুজের প্রতিনিধিরা। আর এ সাফল্যের গুরুত্বপূর্ণ অংশীদার চুয়াডাঙ্গার মেয়ে ইতি খাতুন। তার সঙ্গে মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়ের সমন্বয়ে গঠিত দল দারুণ নৈপুণ্য দেখিয়ে উড়িয়ে দিয়েছে লঙ্কান আর্চারদের। তারা জিতেছে ৬-০ সেটে। এসএ গেমসের চলমান ১৩তম আসরে আর্চারি থেকে এটি বাংলাদেশের দ্বিতীয় সোনা জয়। আর এতেই দেশের পতাকা অনন্য উচ্চতায়।
এবারের এসএ গেমসে বাংলাদেশের হয়ে প্রথম স্বর্ণ জেতে দিপু চাকমা। দ্বিতীয় স্বর্ণ আসে আল আমিনের হাত ধরে। তৃতীয় স্বর্ণ জেতেন হোমায়রা আক্তার প্রিয়া আর চতুর্থ স্বর্ণ লাভ করেন অন্তরা। গতকাল পঞ্চম স্বর্ণ জিতেন মাবিয়া আক্তার সীমান্ত। সবমিলিয়ে এখন বাংলাদেশের পদক সংখ্যা ২৪। এর মধ্যে রয়েছে ৯টি স্বর্ণ, ২টি রৌপ্য ও ১৩টি ব্রোঞ্জ।
স্বর্ণ জয়ের পর ইতি খাতুন বলেছেন, ‘স্বর্ণ জিততে পেরে খুবই ভালো লাগছে। অন্য ইভেন্টগুলোতেও ফাইনালে উঠেছি। আশা করি, দেশের হয়ে আরও স্বর্ণ জিততে পারব।’
আর্চারিতে স্বর্ণ জয় করা ইতি খাতুন চুয়াডাঙ্গা পৌর শহরের মুসলিম পাড়ার ইবাদত আলী ও আলিয়া বেগমের কন্যা। সে চুয়াডাঙ্গার ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা দিয়েছে।
ইতি খাতুন চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া সংস্থার অধীনে আর্চারি প্রশিক্ষণে হাতে খড়ি লাভ করে। এরপর নিজের মেধা, মনন আর নৈপুণ্য দেখিয়ে জায়গা করে নেয় জাতীয় দলে। প্রশিক্ষক হিসেবে এ এক বড় গৌরবের সংবাদ, জানালেন জাতীয় আর্চারী ফেডারেশনের সদস্য ও চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া সংস্থার সদস্য সোহেল আকরাম। শিক্ষার্থীর এমন অর্জনে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রেবেকা সুলতানা। এ ছাড়া দৈনিক সময়ের সমীকরণ-এর পক্ষ থেকে তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সম্পাদক ও প্রকাশক মো. শরীফুজ্জামান শরীফ, প্রধান সম্পাদক নাজমুল হক স্বপন ও বার্তা সম্পাদক হুসাইন মালিক।
প্রসঙ্গত, গত রোববার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে দক্ষিণ এশিয়ান গেমস, যেটি এসএ গেমস নামে পরিচিত। প্রায় ১০ দিন নেপালের কাঠমু-ু ও পোখারায় চলবে দক্ষিণ এশিয়ার অ্যাথেলেটিক্সের এ আসর। এবারের আসরে ২৭টি ডিসিপ্লিনের মধ্যে ২৫টিতে অংশ নিচ্ছে বাংলাদেশ।