আমি লিগ্যাল এইড-এর ফেরিওয়ালা, ন্যায়বিচার প্রতিষ্ঠায় কাজ করি

31

চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সঙ্গে লিগ্যাল এইড কমিটির মতবিনিময় সভায় জেলা জজ মোহাম্মদ রবিউল ইসলাম
নিজস্ব প্রতিবেদক:
চুয়াডাঙ্গা জেলা ও দায়রা জজ মোহা. রবিউল ইসলাম বলেছেন, ‘দরিদ্র ও অসহায় বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানের লক্ষে ২০০০ সালে আইনগত সহায়তা প্রদান আইন প্রণয়ন করে। এর মাধ্যমে আদালতে দায়েরযোগ্য, দায়েরকৃত ও বিচার চলতি মামলায় আইনি পরামর্শ ও সহায়তা প্রদান করা হয়। কোনো মানুষ যেন অর্থের অভাবে বিচার চাওয়া-পাওয়া থেকে বঞ্চিত না হয়। তাই গরিবের মামলার ব্যয়ভার বহন করছে সরকার।’ গতকাল সোমবার বিকেলে আদালত ভবনের সভাকক্ষে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাংবাদিকদের সঙ্গে জেলা লিগ্যাল এইড কমিটির মতবিনিময় সভায় জেলা জজ মোহাম্মদ রবিউল ইসলাম এসব কথা বলেন।
প্রচার-প্রকাশনার মাধ্যমে লিগ্যাল এইড কমিটির কার্যক্রম তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে গণমাধ্যমকর্মীদের সহযোগিতা চেয়ে জেলা জজ বলেন, ‘আমি জেলা ও দায়রা জজ হলেও লিগ্যাল এইড-এর একজন ফেরিওয়ালা। সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠায় কাজ করি। একটা সময় মানুষকে আদালতে আসতে গেলে অনেক বেগ পেতে হতো। আজ আইনগত সহায়তা প্রদান আইনের মাধ্যমে সেই ভোগান্তি নিরসন হয়ে বিচার পাওয়া অনেকটাই সহজ হয়েছে। এখন অসহায়, গরিব, অসচ্ছল ব্যক্তিকে আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে। যাদের বাৎসরিক আয় ১ লাখ টাকার নিচে তারা লিগ্যাল এইডে আবেদন করে আইনগত সহায়তা নিতে পারে। তবে এ ব্যাপারে এখনও অনেকেই সচেতন না। এদের অধিকাংশই গ্রাম পর্যায়ের মানুষ। তাই তাদের মধ্যে তথা তৃণমূল পর্যায়ে লিগ্যাল এইড কমিটির কার্যক্রম তুলে ধরতে হবে।’
জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ মোহা. রবিউল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান, জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ শামসুজ্জামান, চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মোল্লা আব্দুর রশিদ, সাধারণ সম্পাদক অ্যাড. আবুল বাশার, পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাড. বেলাল হোসেন, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সহসভাপতি কামাল জোয়ার্দ্দার, সাধারণ সম্পাদক রাজিব হাসান কচি, দৈনিক সময়ের সমীকরণের প্রধান সম্পাদক নাজমুল হক স্বপন, জেলা সংবাদিক সমিতির সভাপতি অ্যাড. রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক শাহ আলম সনি, প্রেসক্লাব সদস্য অ্যাড. তছিরুল আলম মালিক ডিউক, আতিয়ার রহমান, আবুল হাশেম, ইসলাম রকিব, রেজাউল করিম লিটন, তানজির আহমেদ রনি, মফিজুর রহমান জোয়ার্দ্দার, হুসাইন মালিক, জহির রায়হান সোহাগ, পলাশ ও সোহেল সজীব প্রমুখ।