আজ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী

345

1498161642

সমীকরণ ডেস্ক: আজ ২৩ জুন। ১৭৫৭ সালের এই দিনে ভাগীরথী নদীর তীরে অস্তমিত হয়েছিল বাংলার স্বাধীনতার সূর্য। ১৯২ বছর পর একই দিনে বাংলার মানুষের মুক্তি আর অধিকার আদায়ের জন্য গঠিত হয় উপ-মহাদেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগ। গণতান্ত্রিকভাবে জন্ম নেওয়া মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী এই দলটির ৬৮তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ।
আজ শুক্রবার আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চুয়াডাঙ্গাসহ সারাদেশে ব্যাপক কর্মসূচি হাতে নেয়া হয়েছে। চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের কর্মসুচির মধ্যে রয়েছে, সকাল সাড়ে ৬টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ০৭টা ০৫ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও পূষ্পমাল্য অর্পন, বিকেল সাড়ে ৪টায় কুশোডাঙ্গা স্কুল মাঠ প্রাঙ্গনে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। দিনব্যাপী সকল কর্মসূচীতে আওয়ামীলীগ নেতৃবৃন্দসহ সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতৃবৃন্দকে উপস্থিত থেকে কর্মসূচী সফল করার আহব্বান জানিয়েছেন জাতীয় সংসদের হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের সাংসদ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।
এদিকে, কেন্দ্রীয় কর্মসূচির মধ্যে রয়েছে সূর্য উদয় ক্ষণে কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ৯টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর সকাল সাড়ে ৯টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের নবনির্মিত প্রধান কার্যালয় ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এদিকে সকাল সাড়ে ৯টায় টুঙ্গীপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের একটি প্রতিনিধি দল শ্রদ্ধার্ঘ্য নিবেদন করবেন। প্রতিবছর শোভাযাত্রা ও আলোচনা সভা হলেও এবছর প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে জামাতুল বিদা ও পবিত্র লাইলাতুল কদর পড়ায় কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়েছে বলে জানা গেছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে আওয়ামী লীগের গৌরবোজ্জ্বল ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় পালন করার জন্য আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সকল জেলা, উপজেলাসহ সকল স্তরের নেতা-কর্মী, সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।