আখেরি মোনাজাত আজ

41

ইজতেমা মাঠে মুসল্লিদের স্রোত
সমীকরণ প্রতিবেদন:
আজ আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হচ্ছে বিশ্ব তাবলীগ জামাত আয়োজিত দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা। সকাল সাড়ে ১১টা থেকে ১২টার মধ্যে ইজতেমার দ্বিতীয় পর্বের মোনাজাত অনুষ্ঠিত হবে বলে জানান, সা’দ পন্থি একাধিক মুরব্বি। শেষ পর্বের ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে ঢাকা, গাজীপুরসহ আশপাশের জেলা থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা বাস, ট্রেন, ট্রাক, লঞ্চ, নৌকাযোগে কেউবা পায়ে হেঁটে দলে দলে ইজতেমাস্থলে আসতে শুরু করেছেন। এ আসা আখেরি মোনাজাতের আগ পর্যন্ত অব্যাহত থাকবে বলে আশা করছেন কমিটির মুরব্বী মো. হারুনুর রশিদ। এই পর্বের আখেরি মোনাজাত দিল্লি মারকাযের শীর্ষ মুরব্বি মাওলানা জামশেদের পরিচালনা করার কথা রয়েছে। গতকাল শনিবার ইজতেমা মাঠে সরেজমিন ঘুরে দেখা যায়, পুরো ময়দান এলাকার সামিয়ানার নিচে লাখো মুসল্লি তাদের নিজ নিজ খিত্তায় অবস্থান নিয়ে এবাদত বন্দেগিতে মশগুল রয়েছেন। জিকির-আজকার, বয়ান-আল্লাহু আকবর ধ্বনিতে মুখরিত টঙ্গীর তুরাগ নদীর তীর। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে গতকাল রোববার লাখো মুসল্লির উদ্দেশ্যে পবিত্র কোরআন-হাদিসের আলোকে বয়ান করা হয়। ফজর থেকে এশা পর্যন্ত ঈমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের জন্য অব্যাহত ছিল বয়ান। আরো চার মুসল্লির মৃত্যু: বিশ্ব ইজতেমা ময়দানে আরও চার মুসল্লির মৃত্যু হয়েছে। শুক্রবার রাত ও গতকাল শনিবার ভোরে বার্ধক্যজনিত কারণ ও হৃদরোগে আক্রান্ত হয়ে তাদের মৃত্যু হয়। তারা হলেন- রংপুর জেলার পীরগঞ্জ থানার উসমানপুর গ্রামের মৃত হাজী জয়নাল উদ্দিনের ছেলে হুমায়ুন কবির (৬৫), ঝিনাইদহ সদর উপজেলার কালাহাট গোপালপুর গ্রামের আফম জহুরুল আলম (৬২), ঢাকার উত্তরা পশ্চিম থানার নলভোগ এলাকার ফজলু মিয়ার ছেলে ইলিয়াস মিয়া (৮৫) ও গাইবান্ধা জেলার সাঘাটা থানার কামালের পাড়া গ্রামের আলহাজ মো. আবুল কাশেমের ছেলে আলহাজ মো.আবদুস সোবহান (৮০)। ময়দানের জিম্মাদার রফিকুল ইসলাম এ তথ্য জানান। এ নিয়ে ময়দানে ইজতেমার দ্বিতীয় পর্বে সাতজন মুসল্লির মৃত্যু হলো।
যৌতুকবিহীন বিয়ে:
ইজতেমার প্রথমপর্বের মতো দ্বিতীয় পর্বেও ৭ জোড়া যৌতুকবিহীন বিয়ে পড়ানো হয়েছে। বিয়ে পড়ান ভারতের মাওলানা শামীম আজমী। তবে তা বয়ানের মঞ্চে না পড়িয়ে বিদেশি মুসল্লিদের তাঁবুতে পড়ানো হয়।
গতকালের বয়ান:
গতকাল বাদ ফজর বয়ান করেন। ভারতের মাওলানা মুরসালিন ইমান, বাদ জোহর বয়ান করেন দিল্লির মুরব্বী রিয়াজসত, বাদ আছর বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোশারফ, এর আগে সকাল ১০টায় ওলামাদের উদ্দেশ্যে বয়ান করেন মাওলানা সাত্তার, বাদ মাগরিব বয়ান করেন মাওলানা জামশেদ দিল্লি। মাওলানা মুরসালিন ইমান- আমল, জাহান্নাম, জান্নাত ও দাওয়াতে মেহনতের উপর গুরুত্বপূর্ণ বয়ান রাখেন। তিনি বলেন, নবী করিম (সা.) এর কাছে ফেরেশতা জিব্রাইল (আ.) আসতেন এবং নবী করিমকে (সা.) সবকিছু শিখাতেন। পরে নবী করিম (সা.) সবকিছু সাহাবায়ে কেরামদের শিখাতেন। সাহাবায়ে কেরামগণ তা শিক্ষা লাভ করে যার যার ঘরে ফিরে তাঁদের স্ত্রী-সন্তানদের শিক্ষা দিতেন। তিনি আরও বলেন, ভাই-দোস্ত বুজুর্গ আমাদের বর্তমান সমাজে অনেক কিতাব আছে, কিতাবের বড় বড় লাইব্রেরি আছে। তবে আমাদের মাঝে দ্বীনের মেহনত নাই। কিন্তু সাহাবায়ে কেরাম আজমাইনদের সময় কিতাব ছিল না, তারা লেখাপড়া জানতেন না। কিন্তু তাদের মধ্যে দ্বীনের মেহনত ছিল। তাঁরা দাওয়াতে মেহনতের মাধ্যমে দ্বীন জিন্দা করেছেন। তাদের দাওয়াতের মাধ্যমেই সারা দুনিয়ায় দ্বীন বাস্তবায়ন হয়েছে।
আখেরি মোনাজাতে যান চলাচলে নিষেধাজ্ঞা:
বিশ্ব ইজতেমার দ্বিতীয়পর্বের আখেরি মোনাজাতে মুসল্লিদের সুষ্ঠুভাবে যাতায়াতের সুবিধার্থে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচলে গাজীপুর ট্রাফিক পুলিশের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। ১৮ই জানুয়ারি শনিবার মধ্যরাত থেকে আবদুল্লাহপুর, ভোগড়া বাইপাস এবং মীরের বাজার, টঙ্গী স্টেশন রোড পর্যন্ত উভয়মুখী রাস্তায় সকল প্রকার যানবাহান চলাচল বন্ধ থাকবে। এছাড়াও টঙ্গীব্রিজ, ভোগড়া বাইপাস, মীরের বাজার ও কামারপাড়া ব্রিজে চেকপোস্ট বসিয়ে সন্দেহভাজন গাড়িতে তল্লাশি চালানো হবে বলেও জিএমপি কমিশনার মো. আনোয়ার হোসেন জানিয়েছেন।
বিশেষ ট্রেন:
টঙ্গী রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার মো. হালিমুজ্জামান জানান, দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছেন রেলওয়ে কর্তৃপক্ষ। মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে ৫ মিনিট যাত্রা বিরতি করবে। ইজতেমায় আগত যাত্রীদের কথা বিবেচনায় রেখে টঙ্গী রেলওয়ে জংশনে অতিরিক্ত টয়লেট ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে বলেও তিনি জানান।
আয়োজক কমিটির বক্তব্য:
ইজতেমা আয়োজক কমিটির জিম্মাদার প্রকৌশলী শাহ মো. মুহিবুল্লাহ বলেন, ময়দানে আইনশৃঙ্খলা বজায় থাকায় পরিচ্ছন্নভাবে বিশ্ব ইজতেমা পালিত হচ্ছে। ময়দানে আগত দেশ-বিদেশের মুসল্লিরা স্বাচ্ছন্দ্যে ইবাদত-বন্দেগি করছেন। ইনশাআল্লাহ, আজ সাড়ে ১১টা থেকে ১২টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।