আইসিসির চেয়ারম্যানের পদ ছাড়লেন শশাঙ্ক

31

খেলাধুলা প্রতিবেদন:
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান হিসেবে দুই বছর পূর্ণ হওয়ার পর দায়িত্ব ছাড়লেন শশাঙ্ক মনোহর। নতুন চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত আপদকালীন দায়িত্ব পালন করবেন ডেপুটি চেয়ারম্যান ইমরান খাজা। শশাঙ্ক মনোহর ২০১৫ সালে আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হন। দুই মেয়াদে চার বছর আইসিসির দায়িত্ব পালন করেছেন তিনি। ৬২ বছর বয়সী মনোহর, ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি ছিলেন মনোহর।
গতকাল বুধবার এক বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, দুই মেয়াদে চার বছর আইসিসির দায়িত্ব পালনের পর সড়ে দাঁড়ালেন মনোহর। নতুন চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত ডেপুটি চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন ইমরান খাজা। মনোহরকে ধন্যবাদ জানিয়ে আইসিসির প্রধান নির্বাহী মানু সওনি বলেছেন, আইসিসির বোর্ড, স্টাফ এবং পুরো ক্রিকেট পরিবার থেকে মনোরহরকে ধন্যবাদ জানাচ্ছি। তার নেতৃত্ব এবং খেলাধুলার জন্য তিনি যা করেছেন, তা সত্যিই প্রশংসনীয়। তার জন্য শুভ কামনা রইল। শশাঙ্ক মনোহরের মেয়াদ শেষ হওয়ার আগ থেকেই জল্পনা-কল্পনা শুরু হয়েছে কে হচ্ছেন আইসিসির নতুন চেয়ারম্যান। এই তালিকায় এগিয়ে রয়েছেন ইংল্যান্ডের সাবেক তারকা ক্রিকেটার ডেভিড গাওয়ার ও ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।
চলতি মাসেই বিসিসিআই সভাপতি হিসেবে মেয়াদ শেষ হওয়ার কথা সৌরভ গাঙ্গুলীর। তবে বিসিসিআই ইতিমধ্যে সুপ্রিম কোর্টে সৌরভ এবং সচিব জয় শাহের মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করেছেন। বিসিসিআইয়ে সৌরভের মেয়াদ বেড়ে গেলে আইসিসি চেয়ারম্যান হওয়ার পথ বন্ধ হয়ে যাবে ভারতীয় সাবেক সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর। আইসিসি চেয়ারম্যান হওয়ার জন্য নির্বাচনে লড়াইয়ের আগ্রহ প্রকাশ করেছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি ডেভ ক্যামেরনও। নির্বাচনে স্থায়ী ১৬টি সদস্য দেশের মধ্যে ১১টি দেশের ভোট যিনি পাবেন তিনিই হবেন আইসিসির নতুন চেয়ারম্যান।